Friday, August 16, 2013

পাগলী মেয়ের উপাখ্যান!

পাগলী, তোমার সঙ্গে ভয়াবহ জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে ধুলো... নাহ্‌ জয় গোস্বামীর নয়... তার বদলে নিজেই কবিতা লিখব... এই যে...

পাগলী মেয়ের উপাখ্যান!

গিন্নি আমার ছোট্ট মেয়ে, মনটা বড়ই মিষ্টি,
মুখে যতই গরম কথা কিন্তু গভীর দৃষ্টি।
হুট্‌ করে গরম হয়ে করে ফেলেন রাগ,
ফারহানকে আওয়াজ দিলেন, দেখে ‘ভাগ মিলখা ভাগ’!
“চূন থেকে পান খসলেই” তিনি যে যান খেপে
কাউকে যদি ঝাড়তে হবে শুনিয়ে দেন মেপে।
আমার সঙ্গে ঝগড়া হলে ভালোই লাগে তাঁর,
ডিমের ডালনা রাঁধতে খোলেন পাঁচফোড়নের জার!
গলার আওয়াজ নরম ভীষণ, শুনলে লাগে খুকি,
Chance পেলেই আবদার, “আমি একটু ফুঁকি?”
যখন তখন ছড়িয়ে ফেলেন ইচ্ছে মতন Sitter,
আবার বলেন, “হাসছ কেন? আমি কি একটা জোকার?”
Facebook-এ হেভি Famous, Whatsapp এও Busy
সারা রাত আড্ডা মারেন, ভাট বকা তো  easy!
ফুটবলেতে ইস্ট বেঙ্গল, আমার সঙ্গে যুদ্ধ,
মেটানো সেটা সহজ নয়, আসুক গান্ধী কিংবা বুদ্ধ!
সবাই ভাবে, পাগলী শুধু রাহুল দ্রাভিদ ভক্ত,
ভুল জান হে, ক্রিকেট বোঝেন, ওটাই ওঁর শখ্‌ তো
অর্কুট তো উঠেই গেছে, একটাই ভালো কাজ
আমার সাথে আলাপ হল, সে কি আর আজ!
তারপর, ডিসেম্বরের একুশ তারিখ, করুণাময়ী মোড়,
আমায়ে দেখে লাফিয়ে বলেন, “Height কত তোর?”
কলেজ স্ট্রিটে হোঁচট খান, মানি স্কোয়ারে ধপাস!
আজকে থেকে বিয়ের ঠিক রইল বাকি ছ মাস!
লিখতে পারি মহাভারত, তবু, থামছি আমি এবার, ২৫ লাইন পদ্য হল, এক  line per year!!

No comments:

Post a Comment

"It’s always very easy to give up. All you have to say is ‘I quit’ and that’s all there is to it. The hard part is to carry on”