Thursday, April 23, 2015

পাকিস্তান ক্রিকেট টিমের উপকারিতা

এক কালে পাকিস্তান ক্রিকেট টিম বিশ্বের সবচেয়ে শক্তিশালী দলগুলোর মধ্যে ছিল। ছোটবেলায় রীতিমত ভয় পেতাম পাকিস্তান আর ওয়াসিম আক্রমকে। কিন্তু আজ তাদের সেই গৌরব আর নেই। আজকাল পাকিস্তান বড্ড উপকারী দল। সেই নিয়েই কয়েকটি কথা!

১. আপনি কি আপনার প্রিয় ভারতীয় বা অস্ট্রেলিয়ান খেলোয়াড়কে তাঁর অবসরের পর মিস্‌ করেন? কিন্তু আপনি কখনোই আপনার প্রিয় পাকিস্তানি খেলোয়াড়টিকে মিস্‌ করবেন না। এমনকি তিনি অবসর নেওয়ার পরেও না। কে বলতে পারে যে আগামী কালই তিনি তাঁর অবসর ভেঙ্গে ফিরে আসবেন না? তাঁর নাম আফ্রিদি হলে হয়তো আজকেও ফিরে আসতে পারেন!

২. দল হারলে কখনোই একা অধিনায়কের ওপর দায়িত্ব চাপাতে পারবেন না। দলে সব সময় চার-পাঁচ জন প্রাক্তন অধিনায়ক উপস্থিত থাকেন। তাই কেউ “ক্যাপ্টেনের জন্য দল হেরেছে” বললেই প্রশ্ন করুন, “কোন ক্যাপ্টেন?”

৩. ক্রিকেটের সঙ্গে সঙ্গে কুস্তি বা কিক্‌ বক্সিং খেলারও খোঁজ রাখুন। মাঝে মধ্যেই খেলোয়াড়রা নিজেদের মধ্যে মারামারি করে ঐসব খেলায় তাঁদের প্রতিভার পরিচয় দেবেন।

৪. আপনার ক্রিকেট টিম খেলায় জিততে পারে না? যেকোন ম্যাচ হেরে গেলেই বঞ্চনার নামে আইসিসি, সি কে নাইডু, বারাক ওবামা বা উইন্সটন চার্চিলকে দোষ দিয়ে ধিক্কার মিছিল করে চোখের জল ফেলেন? পাকিস্তান ক্রিকেট টিমকে ডেকে তাঁদের হারিয়ে মাথা উঁচু করে দাঁড়ান। আপনার ব্যাটসম্যানদের ব্যাটিং গড় আর বোলারদের বোলিং গড় অদলবদল হয়ে যাবে!

৫. পাকিস্তানের খেলা দেখুন আর শাহিদ আফ্রিদির দেখানো পথে বিকেলের হালকা ক্ষিদের মুখে ক্রিকেট বল বা অন্যান্য সরঞ্জাম কামড়ে খাবার আইডিয়া পান!

৬. অনিদ্রা রোগে ভুগছেন? যেকোন পাকিস্তানি অধিনায়কের প্রেস কনফারেন্সের ভিডিও ইউটিউব থেকে চালিয়ে দিন। পাঁচ মিনিটের মধ্যে ঘুম আপনার চোখের ডগায় এসে কিত্‌ কিত্‌ খেলবে।

৭. শুঁয়োপোকা থেকে প্রজাপতির উত্তরণ দেখতে চান? পাকিস্তানের প্রাক্তন খেলোয়াড়দের ধারাবিবরণী শুনুন। যে ভদ্রলোক নিজে ১০০ বলে ৩০ রানের বেশী করতেন না তিনি আজকালকার ব্যাটসম্যানদের ১০ ওভারে ৮০ রান করতে না পারলে ধিক্কার দেন। যিনি রান আউট নিয়ে সবচেয়ে বেশী হাহাকার করেন তাঁর নিজের রান আউটের রেকর্ড আছে! লোকজন অকারণে মারতে গিয়ে আউট হলে শাহিদ আফ্রিদি সবচেয়ে বেশী হতাশ হন!

৮. আপনার চেনা পরিচিত কেউ কি নিজের কাজ বা পড়াশুনো নিয়ে হতোদ্যম? তাঁকে পাকিস্তান দলের ফিল্ডিং করার ভিডিও দেখিয়ে আত্মবিশ্বাস বাড়ান। ওই ফিল্ডিং করার পরেও যখন ওনারা ক্রিকেট খেলতে পারছেন তাহলে অংকে সাড়ে ১৩ পেয়েছেন বলে তিনিই বা অংক নিয়ে পি এইচ ডি করবেন না কেন?


(সূত্রঃ ইউটিউব)

No comments:

Post a Comment